Feature Label 3

0


assador ali

সূর্য সেনা শুন 

কমরেড আসাদ্দর আলী
 
জন্মের বীজ বুনেছ অনেক,মৃত্যুর বীজ বুন

জন্মের গান শুনেছ অনেক, মৃত্যুর গান শুন

                 সূর্য সেনারা আস

জীবানুর জয় সূচনা করিতে

                 জীবানুর বীজ নাশ ।

আকাশের বুক চিরে

রক্ত আলোক মেলছে, তীক্ষ ডানা

আঁধার সাগর ঘিরে

সূর্য সেনারা একত্রে দাঁও হানা,

তীব্র প্রেমের আকষনে

পৃথিবী প্রিয়ার হিয়ার আগুন জ্বলে

আগ্নেয় চুমুর তপ্ত আলিঙ্গনে

ঘাম মুছে তার লাভার প্রনয় ঢাল,  

সূর্য সেনা শুন  

ভাঙ্গার গান গেয়ে গেয়ে আজ সৃষ্টি্র বীজ বুন।।

দাবী ও দায়

এই দেশ তোমার আমার
এই দেশে সোনা ফলাবার
মাঠে মাঠে ধান হাসাবার
ফসলের বন্যা আনার
কাজটিও তোমার আমার।
এই দেশ তোমার আমার,
এই দেশ সুখে থাকবার
আমরাই হচ্ছি দাবীদার
এর মাটি জল ঘাস আলোয়-অন্ধকার
সুখ-দুঃখ হাসি দীর্ঘশ্বাসে
তুমি আমি রব মিলেমিশে।
এ পৃথিবী তোমার আমার
এর বুকে শান্তিতে বাসা বাধঁবার
এর বুকে শান্তিকে স্থায়ী রাখবার
আমাদের পূর্ণ অধিকার।
সুতরাং বুঝলাম সার
যুদ্ধকে রুখে দাঁড়াবার
বর্গিকে দূরে তাড়াবার
কাজটিও তোমার আমার।
১২.০৯.১৯৫৮

সূর্যসেনার তরে

পাহাড় গলতে শুরু করেছে
কালো মেঘের পাহাড়
পথের ঘন অন্ধকারের বুকে
সূর্য সেনা ছুড়ে বল্লম
শুরু বজ্রপাত
ঝড় ঝঞ্ঝাপাত,
তিমিরান্ত রাত
হবে বুঝি খ্যাত
চাঁদের বদলা সূর্য দিবে দেখা।
তাই লিখে যাই বেদনার অক্ষরে
বজ্রাহত আমার রক্ত লেখা
হতাহত সূর্য সেনার তরে॥
১২.১০০.১৯৫৮

(কমরেড আসাদ্দর আলীর স্মরক গ্রন্থ থেকে সংগ্রহ)

Post a Comment

কমরেড আসাদ্দর আলী বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এক অবিস্মরণীয় নাম।তিনি সারাজীবন মেহনতী মানুষের কল্যানে কাজ করে গেছেন।১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে তার অবিস্মরণীয় অবদান ছিল।তিনি কমিনিষ্ট আন্দোলনের পথিকৃত এবং বাংলাদেশের সাম্যবাদী দলের সাবেক সভাপতি ছিলেন।গণ মানুষের নেতা কমরেড আসাদ্দর আলীর স্বরনে একটি ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র।সাথে থাকার জন্য ধন্যবাদ।