Feature Label 3

0


 
সিলেট : সিলেটে সাত ভাষাসৈনিক সম্মাননা অনুষ্ঠানে আবুল মাল আবদুল মুহিত, জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী, সিটি মেয়র আরিফুল হক চৌধুরীসহ অতিথিরা —ইত্তেফাক


সিলেটের সাত ভাষাসৈনিককে সম্মাননা জানানো হয়েছে। দেশ ও জাতীয় জীবনে তাদের অসামান্য অবদানকে স্মরণ করতে সম্মিলন ঘটে সিলেটের সুধীজনের। সম্মাননা অনুষ্ঠানকে ঘিরে সৃষ্টি হয় এক আবেগঘন পরিবেশের। রবিবার সন্ধ্যায় এ সাত জন ভাষাসৈনিককে সম্মাননা জানাতে অনুষ্ঠানে উপস্থিত হন রাজনীতিবিদ, শিক্ষাবিদ, সাংবাদিক, আইনজীবী, ব্যবসায়ী, সাংস্কৃতিক ব্যক্তিত্বসহ সিলেটের সুধী সমাজ।

অনুষ্ঠানের শুরুতে বক্তব্য রাখেন জাতীয় অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী এবং সাবেক সচিব ও রাষ্ট্রদূত কবি মোফাজ্জল করিম। এরপর ভাষা সৈনিক হিসেবে প্রথমে ঘোষণা করা হয় সুনামগঞ্জের তাহিরপুর উপজেলার মরহুম ডা. হারিস আলীর নাম। তার পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে ডা. সালেহ আহমদ আলমগীর। প্রখ্যাত রাজনীতিবিদ বালাগঞ্জের মরহুম কমরেড আসাদ্দর আলীর পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার মেয়ে নাফিসা খানম আশা। ভাষাসৈনিক গোলাপগঞ্জ উপজেলার মরহুম অ্যাডভোকেট মনির উদ্দিন আহমদের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে আবু সালেহ মো. নাইম। ভাষা আন্দোলনে অংশ নেওয়া শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের সাবেক ভিসি মরহুম প্রফেসর ড. সদর উদ্দিন আহমদ চৌধুরীর পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার কন্যা প্রফেসর ড. নাজিয়া চৌধুরী। তত্কালীন ভাষা আন্দোলনে ১৪৪ ধারা ভেঙে মিছিলে অংশ নেওয়ায় পুলিশের হাতে গ্রেফতার হয়ে কারাবরণকারী সাবেক অর্থমন্ত্রী মরহুম এম সাইফুর রহমানের পক্ষে সম্মাননা গ্রহণ করেন মুক্তিযোদ্ধা অ্যাডভোকেট এম মুজিবুর রহমান। ছাত্রনেতা থেকে মন্ত্রী, ভাষা আন্দোলন থেকে মুক্তিযুদ্ধ সব আন্দোলনে অবদান রাখা বর্ণাঢ্য জীবনের অধিকারী জননেতা মরহুম আব্দুস সামাদ আজাদের পক্ষে সম্মাননা গ্রহণ করেন তার ছেলে আজিজুস সামাদ ডন। সাত জনের মধ্যে একমাত্র জীবিত ভাষাসৈনিক হিসেবে সম্মাননা গ্রহণ করেন সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। সিলেট সিটি করপোরেশন ও সিলেট টুডে টোয়ান্টিফোর ডটকমের উদ্যোগে ভাষাসৈনিক সম্মাননা ২০২০ প্রদান অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা বিধায়ক রায় চৌধুরী ও সিলেট টুডে টোয়েন্টিফোর ডটকমের প্রধান সম্পাদক কবির আহমদ।

https://www.ittefaq.com.bd/131419/

Next
This is the most recent post.
Previous
Older Post

Post a Comment

কমরেড আসাদ্দর আলী বাংলাদেশের রাজনীতির ইতিহাসে এক অবিস্মরণীয় নাম।তিনি সারাজীবন মেহনতী মানুষের কল্যানে কাজ করে গেছেন।১৯৫২ সালের ভাষা আন্দোলন এবং মহান মুক্তিযুদ্ধে তার অবিস্মরণীয় অবদান ছিল।তিনি কমিনিষ্ট আন্দোলনের পথিকৃত এবং বাংলাদেশের সাম্যবাদী দলের সাবেক সভাপতি ছিলেন।গণ মানুষের নেতা কমরেড আসাদ্দর আলীর স্বরনে একটি ক্ষুদ্র প্রচেষ্টা মাত্র।সাথে থাকার জন্য ধন্যবাদ।